ফেসবুক পোস্টে ধর্মানুভুতিতে আঘাত লোহাগাড়ায় হিন্দু যুবক আটক

আবদুল আউয়াল জনি, সিটিজি ভয়েস টিভি

ইসলাম ধর্ম ও ইসলাম ধর্মের বিভিন্ন রীতিনীতি ও ধর্মীয় অনুশাসনের বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে অব্যাহত ভাবে বিদ্বেষ ছড়ানোর অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর অনুকূলে সুজন দাশ অর্পা (৩০) নামে এক হিন্দু যুবককে গ্রেফতার করেছে চট্টগ্রামের লোহাগাড়া থানা পুলিশ। ২৩শে আগস্ট শুক্রবার উপজেলার আমিরাবাদ ইউনিয়নের সুখছড়ি এলাকার নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত সুজন দাশ অর্পা আমিরাবাদ ইউনিয়নের সুখছড়ি এলাকার কালিবাড়ী উত্তর পাড়ার প্রয়াত সুনীল দাশের পুত্র।

ডিজিটাল নিরাপত্তা আইনে লোহাগাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সালাহ উদ্দিন হিরুর দায়েরকৃত মামলায় তাকে গ্রেফতার করা হয়।

মামলার বিবরণে জানা যায় গ্রেফতারকৃত সুজন দাশ অর্পা ব্যুরো বাংলাদেশ নামক একটি এনজিওতে কর্মরত আছে, সে দীর্ঘদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ইসলাম ধর্ম ও ইসলাম ধর্মের বিভিন্ন রীতিনীতি ও ধর্মীয় অনুশাসনের বিরুদ্ধে বিতর্কিত স্ট্যাটাস দিয়ে আসছিল, সম্প্রতি উদযাপিত হওয়া পবিত্র ঈদুল আযহা নিয়েও আপত্তিকর মন্তব্য করে সে এছাড়াও সাম্প্রতিক সময়ে চলমান বিভিন্ন ইস্যু নিয়ে সে “Sujan Das Arpa” নামক ফেসবুক আইডিতে বিভিন্ন তারিখ ও সময়ে বিভিন্ন প্রকারের কটুক্তি, বিভ্রান্তিমূলক ও ধর্মীয় উস্কানিমূলক ছবি সম্বলিত স্টাটাস পোস্ট করে মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে, সুজন দাশ অর্পার বিভিন্ন ধর্মীয় উস্কানিমূলক পোস্টের কারণে হিন্দু সম্প্রদায়ের ও মুসলমানদের মধ্যে চলমান সম্প্রীতি বিনষ্টের পরিবেশ সৃষ্টি হয়।

মামলার বাদী লোহাগাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সালাহ উদ্দিন হিরু জানান, সুজন দাশ অর্পা নামের হিন্দু যুবকটি দীর্ঘদিন ধরে পবিত্র ইসলাম ধর্মের নানান বিষয়ে নিজের আইডি থেকে বিভিন্ন ধরনের উস্কানীমূলক ফেসবুক পোস্টের মাধ্যমে বিদ্বেষ ছড়াচ্ছিল এবং হিন্দু সম্প্রদায়ের ও মুসলমানদের মধ্যে চলমান সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টার মাধ্যমে একটি অস্থিতিশীল পরিস্থিতি তৈরির চেষ্টা চালিয়ে আসছিল তাই একজন ধর্মপ্রাণ মুসলমান হিসেবে এবং সমাজের একজন সচেতন নাগরিক হিসেবে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া নিজের নৈতিক দায়িত্ব মনে করেছি। তাই ডিজিটাল নিরাপত্তা আইনে এই মামলা দায়ের করেছি।

এবিষয়ে জানতে চাইলে সাতকানিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার হাসানুজ্জামান মোল্লা বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতারকৃত সুজন দাশ অর্পার বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে। ৭ দিনের রিমান্ড চেয়ে ২৪ আগস্ট শনিবার সকালে তথ্যপ্রযুক্তি আইনে গ্রেফতার দেখিয়ে তাকে আদালতে প্রেরণ করা হয়েছে।

মতামত