সাহিত্য বিচিত্রা সেরা উপন্যাস নির্বাচিত হয়েছে “কালপ্রিট”

অমর একুশে বই মেলা। লেখক-বইপোকাদের কাছে এই মাস পুরো বছরজুড়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই মেলায় বইপোকাদের মেলে নতুন নতুন বই, সাথে লেখকদের সাথে সাক্ষাতের সৌভাগ্য। লেখকরাও এই মাসজুড়ে নিজেদের নতুন বই অথবা সাক্ষাতকার নিয়ে বেশ আনন্দময় এক সময় পার করেন।

এবারের অমর একুশে বইমেলা গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে বড় পরিসরে এবং ঝাঁকঝমকপূর্ণ ভাবে আয়োজিত হয়েছে ঢাকা-চট্টগ্রাম সহ বেশকিছু বিভাগীয় শহরে। সংস্কৃতি, মঞ্চনাটক, মোড়ক উন্মোচন; সব মিলিয়ে এবারের বইমেলা মানু্ষের মুখে মুখে।

এবারের বইমেলায় প্রবীণ লেখকদের পাশাপাশি প্রকাশিত হয়েছে বেশ কিছু নবীণ লেখকের লেখনী।এবারের বইমেলায় ‘সাহিত্য বিচিত্রা’ থেকে প্রকাশিত হয়েছে লেখক আইমান সিদ্দিক এর তৃতীয় উপন্যাস ‘কালপ্রিট’। উন্মোচনের পর থেকে ঢাকা ও চট্টগ্রাম বইমেলায় যথেষ্ঠ সাড়া ফেলেছে এই উপন্যাস। আজ বইমেলার শেষ দিনে সাহিত্য বিচিত্রা’র প্রায় আশিটি গ্রন্থের মধ্যে ‘কালপ্রিট’ উপন্যাস নির্বাচিত হয়েছে সবচেয়ে বেশী সাড়া পাওয়া লেখনী হিসেবে।

প্রকাশক সোহেল রানা বলেন, লেখক গত নভেম্বরে যখন পান্ডুলিপিসহ আমার কাছে আসেন, আমি উনার কাছে তিন মাসের সময় চেয়ে নিই। তিন মাস পর বইমেলায় এই বই প্রকাশিত হবার পর থেকে আমাদের স্টলে প্রতিদিন এই বইয়ের জন্য চাহিদা বাড়তে থাকে। মাস শেষে হিসেব করে বুঝতে পারি, অন্যসব বইকে ছাড়িয়ে এই বই দখল করে নিয়েছে পুরো মাসের সবচেয়ে বেশী বিক্রিত বইয়ের তালিকায় শীর্ষে।

পারিবারিক রহস্য নিয়ে লিখা এই উপন্যাস নিয়ে লেখকের বক্তব্য, যখনি আমার কোনো উপন্যাস বের হয়, খুব ভালো লাগে। মনে হয় আমার লেখার ভুলগুলো খুঁজে বের করতে পারবো পাঠকদের বক্তব্য থেকে। এখনো মাত্র শুরু করেছি,ইন শা আল্লাহ একটা সময় আরো ভালো লেখা উপহার দিতে পারবো পাঠকদের।

কালপ্রিট এর উন্মোচন ও সাড়ার ব্যাপারে আমি যথেষ্ঠ সন্তুষ্ট। বইমেলায় এতশত বইয়ের ভীড়ে পাঠকগণ আমার বই খুঁজে নিয়েছে, এই আমার প্রাপ্তি। সকলের ভালোবাসা থাকলে আরো লিখতে থাকবো, যতদিন হাতে শক্তি থাকে।

‘কালপ্রিট’ উপন্যাস আগামী এপ্রিল মাসের মধ্যে পাচঁটি ভিন্ন ভাষায় অনুবাদিত ও বিভিন্ন দেশে প্রযোজিত হচ্ছে, যা এখন পর্যন্ত যেকোনো তরুণ লেখনীতে এই প্রথম।

প্রাপ্যতা –
চট্টগ্রাম বাতিঘর – জামালখান, চট্টগ্রাম।

সাহিত্য বিচিত্রা – আন্দরকিল্লা, চট্টগ্রাম।

আয়োজনে – ‘দ্যা ডেকর’ এবং ‘নাফিজ পাওয়ার সল্যুশন’ অনুবাদ ও প্রযোজনা – ইলোয় বুকজ।

সংবাদ বিজ্ঞপ্তি।

মতামত