সৌদি আরবে তারাবির নামাজ ২০ রাকাতের পরিবর্তে ১০ রাকাত করা হয়েছে

সিটিজি ভয়েস টিভি ডেস্ক:

আসন্ন রমজানে সৌদি আরবে অবস্থিত দুই পবিত্র মসজিদ মসজিদে হারাম ও মসজিদেনববীতে ইতিকাফ বা অবস্থান স্থগিত করাহয়েছে। 

সোমবার মসজিদ দুটির শীর্ষ নীতিনির্ধারক জেনারেল প্রেসিডেন্সি একবিবৃতিতে এই ঘোষণা দেয়া হয়, বিবৃতিতে বলা হয়, করোনাভাইরাস ছড়িয়ে পড়াঠেকাতে সতর্কতামূলক পদক্ষেপের অংশহিসাবে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

মসজিদে হারাম (কাবা শরিফ) ও মসজিদেনববী (মদিনা) এর প্রধান শায়খ আব্দুর রহমানআস–সুদাইসি বলেন, আসন্ন রমজানে তারাবি২০ রাকাতের পরিবর্তে ১০ রাকাত পড়া হবে, মহামারী থেকে রক্ষা পেতে এসময় দোয়ায়ে কুনুতও সংক্ষিপ্ত করার কথাবলেন তিনি।

করোনাভাইরাস মোকাবিলায় দুটি মসজিদে ২৪ঘণ্টাই জীবাণুমক্তকরণের জন্য পদক্ষেপ নেয়াহয়েছে।শেখ আবদুর রহমান আল সুদাইসি আরও বলেন, এবার মসজিদে হারাম এবংমসজিদে নববীতে ইফতার আয়োজন স্থগিতথাকছে। তবে দর্শনার্থীদের জন্য আশেপাশেরএলাকাগুলোতে ইফতার বক্স বিতরণ করা হবে।

সৌদি গেজেট জানায়, রমজানের শেষ ১০ দিনেএ দুটি মসজিদে এক লাখ মসল্লি ইতিকাফেঅংশ নিতেন, তবে সৌদি সিনিয়র স্কলারদেরকাউন্সিলের পক্ষ থেকে যেসব দেশে লক ডাউনও কারফিওর মতো অবস্থা চলছে তাদেরকেবাড়িতে নামাজ আদায় করার আহ্বান জানানোহয়েছে।

এরআগে করোনাভাইরাস প্রতিরোধে সৌদিকর্তৃপক্ষ পুরো মাস জুড়ে মসজিদের ভিতরেজামাতে নামায আদায় করা নিষিদ্ধ করে, মসজিদে নামাজ স্থগিত করার সিদ্ধান্তটিসিনিয়র স্কলারস কাউন্সিল এবং স্বাস্থ্য মন্ত্রীরমধ্যে বৈঠকের পরেই ঘোষণা দেয়া হয়েছিল।

সৌদি গেজেট বলছে, দেশটিতে এখন পর্যন্তকরোনায় মারা গেছে ১০৩ জন আক্রান্তেরসংখ্যা ১০ হাজার ৪৮৪ জন এবং সুস্থ হয়ে বাড়িফিরছেন ৩৯৮জন।

মতামত