নরসিংদীতে সুস্থ হয়ে বাড়ি ফিরলেন স্বাস্থ্যকর্মী ও সাংবাদিক সহ ১৭ করোনা আক্রান্ত

মোঃ আল আমিন, নরসিংদী প্রতিনিধি:


করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নরসিংদীর ১০০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালের আইসোলেশনে থাকা এক সাংবাদিক ও স্বাস্থ্যকর্মী সহ ১৭ জন ব্যক্তি সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। আক্রান্ত হওয়ার পর কমপক্ষে ১০ দিন আইসোলেশনে থাকা ওই ১৭ ব্যক্তির দু’ধাপে নমুনা পরীক্ষা করার পর রিপোর্ট নেগেটিভ আসায় চিকিৎসক তাদের বাড়িতে থেকে কিভাবে চিকিৎসা করবে সেই সব নিয়ম কানুন দিয়ে তাদের বাড়িতে ফেরার ছাড়পত্র দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। ছাড়পত্র পাওয়া ১৭ জনের মধ্যে ১৪ জনই স্বাস্থ্যকর্মী।

বৃহস্পতিবার ২৩ এপ্রিল সন্ধ্যায় এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন হাসপাতালটির আবাসিক চিকিৎসা কর্মকর্তা এএনএম মিজানুর রহমান।

তিনি জানান, ছাড়পত্র পাওয়া ব্যক্তিদের মধ্যে বেসরকারি টেলিভিশন চ্যানেলের এক সাংবাদিকসহ, সরকারি চিকিৎসক, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা, উপজেলা প্রকৌশলী, সিভিল সার্জন কার্যালয়ের প্রধান সহকারী ও কয়েকজন সিনিয়র স্টাফ নার্স ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা রয়েছেন।

জেলা করোনা প্রতিরোধ জরুরি সেলের কর্মকর্তারা জানান, গত ১২-১৩ এপ্রিল পর্যন্ত এই দুদিনে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়ায় মোট ৩৪ জন ব্যক্তিকে হাসপাতালটির আইসোলেশন ইউনিটে ভর্তি করা হয়। সেখানে সাতদিন চিকিৎসাধীন থাকার পর নিয়ম অনুযায়ী তাদের সবার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডি​সিআর) পাঠানো হলে ১৭ জনের রিপোর্ট নেগেটিভ আসে। ২৪ ঘণ্টার ব্যবধানে ওই ১৭ জনের পুনরায় নমুনা পরীক্ষা করায় রিপোর্ট নেগেটিভ আসলে তাদের ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। পরে আজ বৃহস্পতিবার সন্ধা সাড়ে ৬টার দিকে তাদের যার যার বাড়িতে ফেরা অনুমতি দেওয়া হয়।

নরসিংদীর সিভিল সার্জন মো. ইব্রাহীম টিটন জানান, নিয়ম অনুযায়ী আক্রান্ত হওয়ার সাতদিনের মাথায় ওই ১৭ জনের নমুনা পরীক্ষার রিপোর্ট পরপর দু’বার নেগেটিভ আসায় ছাড়পত্র দেওয়া হয়েছে। তাদের সবাইকে হোম আইসোলেশনে থাকার পরামর্শ দেয়া হয়েছে।

মতামত