শর্ত সাপেক্ষে ১মে খুলে দেয়া হচ্ছে মসজিদুল হেরাম ও মসজিদে নববী

সিটিজি ভয়েস টিভি ডেস্ক:

আগামী ৮ রমজান ১ মে শুক্রবার ৮টি শর্তে খুলে দেয়া হচ্ছে মুসলিম বিশ্বের নাবিক খ্যাত ও ইসলাম ধর্মের সর্বোচ্চ ধর্মীয় স্থান মধ্যপ্রাচ্য দেশ সৌদি আরবে অবস্থিত পবিত্র মক্কা মসজিদুল হেরাম ঘিরে বায়তুল্লাহ কা’বাঘর ও মদিনা মানোয়ার ঘিরে মসজিদে নববী।

একই সাথে খুব শীঘ্রই চালু হচ্ছেন পবিত্র ওমরাহ ও রওসুলের রওজা মোবারক জেয়ারত।

গত ২৮ শে এপ্রিল মঙ্গলবার শেষ রাতে সৌদি হজ এবং ওমরা মন্ত্রণালয় এক টুইট বার্তায় জানান যে খুব শীঘ্রই খুলে দেওয়া হবে বিশ্ব মুসলিম বাসীর জন্য সৌদি আরবের পবিত্র দুই মসজিদ মক্কা মসজিদুল হারাম এর ওমরাহ এবং মদিনা মসজিদে নববীর জিয়ারত।

মহামারি মরণব্যধি রোগ করোনা ভাইরাস বিস্তার ঠেকাতে গত ২ মার্চ থেকে মুসলিম বিশ্বের প্রাচীন স্থাপনা ও ইসলাম ধর্মের সর্বোচ্চ ধর্মীয় স্থান মক্কা-মদিনা অনুপ্রবেশ, পবিত্র ওমরাহ হজ্ব ও সবধরণের আর্ন্তজাতিক ফ্লাইট বন্ধ ও সৌদির ১৩টি বড় শহর অনির্দিষ্টকাল ও সমগ্র সৌদি আরব জুড়ে কারফিউ জারী করেন দেশটির সরকার।

সৌদি আরবে হুহু করে বেড়ে চলছে করোনা ভাইরাস আক্রান্ত সংখ্যা এ কারণে সৌদি আরবের পবিত্র দুই মসজিদ,মক্কা মসজিদুল হারাম বায়তুল্লাহ ওমরাহ ও মদিনা মসজিদে নববীর জিয়ারত এবং পাঁচ ওয়াক্ত নামাজ আদায় সহ সৌদি আরবে অবস্থানরত জনসাধারণের জন্য সবকিছু বন্ধ ঘোষাণা করে দেওয়া হয়।

সৌদি কিং সালমান বিন আব্দুল আজিজ বলেন, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এ মহামারী খু্ব দূর্ত সময়ের মধ্যে পরিবর্তন আসবে ইনশাআল্লাহ।

মক্কা-মদিনা হেরামের প্রেসিডেন্ট ও মসজিদুল হেরামের প্রধান ইমাম ও খতিব শায়েখ আবদুর রহমান আল সুইদাস বলেন, প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করে মক্কা মসজিদ আল হারাম এবং মদিনা মসজিদ আল নববি শীঘ্রই মুসলিম উম্মাহর জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

সৌদির হজ এবং ওমরা মন্ত্রণালয় পক্ষ থেকে জানানো হয়ছে খুব শীঘ্রই খুলে দেওয়া হবে বিশ্ব মুসলিম বাসীর জন্য সৌদি আরবের পবিত্র দুই মসজিদ মক্কা মসজিদুল হারাম মদিনা মসজিদে নববীর।

মতামত