১৩টি শর্তে খোলা হবে সৌদি আরবের রাজধানী রিয়াদের শপিংমল গুলো

সিটিজি ভয়েস টিভি ডেস্ক:

সৌদি আরবের রাজধানী রিয়াদে করোনাভাইরাসের বিস্তার রোধে এক মাসের বেশি সময় ধরে বন্ধ থাকা শপিংমলগুলো প্রশাসনের ১৩টি শর্তে আজ বুধবার থেকে চালু হচ্ছে। করোনাভাইরাসের প্রসার ঠেকাতেই এসব নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

শপিংমলের ভেতরে সব বিনোদন কেন্দ্র ও শিশুদের খেলার স্থান বন্ধ রাখতে হবে। ১৫ বছরের কম বয়সী শিশুদের শপিংমলে প্রবেশ করতে দেওয়া যাবে না।

শপিংমল খোলা থাকার সময়ে সব শপিংমলেই মেডিকেল পরীক্ষার এবং জীবাণু মুক্তকরণের ব্যবস্থা থাকতে হবে। শপিংমলের ফটক দিয়ে প্রবেশ করার স্থানেই সবার শরীরের তাপমাত্রা পরিমাপের ব্যবস্থা থাকতে হবে।

৩৮ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রাধারীদের প্রবেশে বাধা দিতে হবে এবং পরীক্ষার ব্যবস্থা নিতে হবে। শপিংমলের সব টেবিল ও চেয়ার সরিয়ে ফেলতে হবে। প্রবেশের সময় দর্শনার্থীর গ্লাভস ও মাস্ক আছে কিনা, সেটা নিশ্চিত করতে হবে।

শপিংমলে সব প্রবেশপথে পর্যাপ্ত পরিমাণ সুরক্ষা কর্মী মোতায়েন করতে হবে, যারা নিশ্চিত করবে যে সবাই মাস্ক পরে প্রবেশ করছে।

প্রতি ২৪ ঘণ্টায় একবার সম্পূর্ণ শপিংমল জীবাণুমুক্ত করতে হবে। যদি কারো কোভিড-১৯ শনাক্ত হলে বা থাকার আশঙ্কা পাওয়া গেলে মেডিকেল আইসোলেশনের জন্য আলাদা রুম বরাদ্দ রাখতে হবে এবং যেকোনো পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য পর্যাপ্ত সংখ্যক নিরাপত্তারক্ষী রাখতে হবে। শপিংমলের ভ্যালে সার্ভিস বন্ধ রাখতে হবে।

এ ছাড়া শপিংমলগুলোর বিভিন্ন সাইন বসাতে হবে, যেখানে সবার জন্য সতর্কতামূলক নির্দেশনা দেওয়া থাকবে।

প্রতি ফ্লোরে ওঠানামার জন্য সিঁড়ি ও এসক্যালেটর ব্যবহার করতে হবে। একান্তই বাধ্য হলে লিফটে সর্বোচ্চ দুজন আরোহণ করতে পারবেন।

মতামত