গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট পরীক্ষার অনুমতি দিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর

সিটিজি ভয়েস টিভি ডেস্ক:

নানা টানাপোড়েনের পর অবশেষে করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগ শনাক্তে গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট পরীক্ষার অনুমতি দিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) কিটের সক্ষমতা পরীক্ষা করা হবে। ওষুধ প্রশাসন থেকে বৃহস্পতিবার (৩০ এপ্রিল) দুপুরে এক চিঠি দিয়ে গণস্বাস্থ্য কেন্দ্রকে তা জানানো হয়েছে।

গণমাধ্যমকে এ খবর নিশ্চিত করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

তিনি বলেন, ‘ওষুধ প্রশাসন গবেষণার জন্য অনুমতি দিয়েছে। ওষুধ প্রশাসন গতকাল বিএমএসএসইউকে চিঠি লিখেছে, আজকে তারা পেয়েছে। আমরাও আজ পেয়েছি চিঠি। আমরা চাচ্ছিলাম যে, দুই লাইনের একটা চিঠি দেন, ফাইনালি তারা ব্যুরোক্রেসি (আমলাতান্ত্রিকতা) বাদ দিয়ে চিঠি দিয়েছে।’

‘বিএসএমএমইউ কীভাবে গবেষণা করবে, তাদের চাহিদা মতো মাল-মসলা দেব। আগামী শনিবার তাদের সঙ্গে আমরা এসব বিষয় নিয়ে বসবো’, যোগ করেন গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা।

এর আগে একাধিকবার গণস্বাস্থ্যের কিট পরীক্ষা নিয়ে পরস্পর বিরোধী বক্তব্য মিলেছে গণস্বাস্থ্য ও ওষুধ প্রশাসনের পক্ষ থেকে।

স্বল্পমূল্যে ও স্বল্প সময়ে গণস্বাস্থ্য উদ্ভাবিত কিট দিয়ে করোনা ভাইরাস পরীক্ষা করা যাবে বলে প্রথম থেকে দাবি করে আসছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির ট্রাস্ট্রি ডা. জাফরুল্লাহ বলে আসছিলেন তারা কিট নিয়ে সরকারের সংশ্লিষ্টদের কাছে পৌঁছাতে পারছেন না কিংবা কোনো তাদের তরফ থেকে কোনো সাড়া মিলছে না।

পরে ওষুধ প্রশাসন থেকে জানানো হয় তারা কোনো অসহযোগিতা করেনি।

মতামত