চট্টগ্রামের লোহাগাড়ায় প্রথম করোনা শনাক্ত হল এক স্বাস্থ্যকর্মীর

আবদুল আউয়াল জনি, সিটিজি ভয়েস টিভি:

চট্টগ্রামের লোহাগাড়ায় এই প্রথম পাওয়া গেল কভিট-১৯ করোনাভাইরাস শনাক্ত রোগী। ইতিপূর্বে একই নির্বাচনী এলাকার পার্শ্ববর্তী উপজেলা সাতকানিয়ায় আটঘাট বেধে করোনা হানা দিলেও লোহাগাড়া উপজেলায় করোনা আক্রান্ত রোগী মিললো এই প্রথম।

লোহাগাড়ায় করোনা শনাক্ত হওয়া ব্যক্তি উপজেলার পদুয়ার ৫১ বছর বয়সী বৃদ্ধ। তিনি সাতকানিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী স্বাস্থ্য পরিদর্শক হিসেবে কর্মরত আছেন। তার স্ত্রীও লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নার্স হিসেবে কর্মরত রয়েছেন। সেই সুবাদে তাঁরা লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সরকারি কোয়ার্টারে থাকেন।

গত কয়েকদিন আগে আক্রান্ত ওই স্বাস্থ্য পরিদর্শক ও তার স্ত্রীর নমুনা সংগ্রহ করে বিআইটিআইডিতে পাঠানো হয়।

এবিষয়ে জানতে চাইলে লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাক্তার মোহাম্মদ হানিফ বলেন, করোনা উপসর্গ দেখা দেওয়ায় গত ২৩শে এপ্রিল দু’জনের নমুনা সংগ্রহ করে চট্টগ্রামের বিআইটিআইডিতে পাঠানো হয়। শুক্রবার স্বামী-স্ত্রী দুজনের মধ্যে স্বামীর পজিটিভ আসলেও স্ত্রী নেগেটিভ। তারা বর্তমানে তাদের কোয়াটারে অবস্থানরত আছে এবং আক্রান্ত স্বাস্থ্যকর্মী সুস্থ আছে। তার চিকিৎসার ব্যাপারে দ্রুত ব্যাবস্থা গ্রহণ করা হবে।

লোহাগাড়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা জাকের হোসাইন মাহমুদ জানান, করোনা শনাক্ত হওয়া স্বাস্থ্যকর্মী যে ভবনে থাকেন সেটি লকডাউন করা হয়েছে। তিনি আরও বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এত প্রচেষ্টার পরও যারা সাবধান হননি, অযথা ঘুরাফেরা করেছেন তাদের প্রতি শেষ বারের মত আমাদের অনুরোধ বাঁচতে চাইলে সরকারি নির্দেশনা মেনে ঘরেই থাকুন, স্বাস্থ্যবিধি মেনে চলুন, সামাজিক দুরত্ব বজায় রাখুন।

উল্লেখ্য গত ২৪ ঘন্টায় চট্টগ্রাম বিআইটিআইডি তে ১৬১ টি নমুনা এবং চট্টগ্রামের ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) ১০১টি নমুনা পরীক্ষা করা হয়। তৎমধ্যে ৪টি পজিটিভ এছাড়াও একজন পুরাতন রোগীর দ্বিতীয় নমুনা পরীক্ষায় পুনরায় পজিটিভ আসে।

মতামত