করোনার নতুন হটস্পট লোহাগাড়ায় আক্রান্ত ১৪: কমিউনিটি ট্রান্সমিশনের শঙ্কা

আবদুল আউয়াল জনি, সিটিজি ভয়েস টিভি:

ক্রমশ আরও ভয়ংকররূপ ধারণ করছে চট্টগ্রামের লোহাগাড়ার করোনা পরিস্থিতি। করোনা ভাইরাস সংক্রমণের নতুন হটস্পট চট্টগ্রামের লোহাগাড়ায় কোভিট-১৯ নমুনা পরীক্ষায় লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্যকর্মীর সন্তান ও ১১ স্বাস্থ্যকর্মীসহ ১৪ জনের করোনায় পজেটিভ এসেছে। রোববার (১০ মে) নমুনা পরীক্ষার রিপোর্টে ১৪ জনের নমুনা পরীক্ষায় করোনা পজেটিভ আসে। এর আগে, গত ৩রা মে নমুনা নিয়ে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) ল্যাবে পাঠানো হয়।

আক্রান্তদের মধ্যে ১জন শিশু, ৬ জন পুরুষ, ৫ জন মহিলা স্বাস্থ্যকর্মী এবং ২ জন আমিরাবাদ ও চুনতি এলাকার বাসিন্দা। বিষয়টি সিটিজি ভয়েস টিভিকে নিশ্চিত করেন, লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মোহাম্মদ হানিফ।

আক্রান্ত ১১ স্বাস্থ্যকর্মী এবং স্বাস্থ্যকর্মীর শিশু সন্তানসহ ১২ জন লোহাগাড়া উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি রয়েছে।

লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মোহাম্মদ হানিফ বলেন, নমুনা পরীক্ষায় রোববারের রিপোর্টে ১২জন স্বাস্থ্যকর্মীর করোনা পজেটিভ এসেছে। তাদেরকে তাৎক্ষনিক স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশনে রাখা হয়েছে। অপর দুইজনকেও আইসোলেশেন নিয়ে আসার চেষ্টা চলছে।

করোনা ভাইরাস সংক্রমণের নতুন হটস্পট লোহাগাড়া উপজেলায় গত ৭ই মে ৩ জনের নমুনা পজিটিভ আসে এবং ১জন মৃত্যুবরণ করে। সর্বশেষ ১০ই মে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্যকর্মীর সন্তান ও ১১ স্বাস্থ্যকর্মীসহ ১৪ জনের করোনায় পজেটিভ এসেছে সর্বমোট করোনায় আক্রান্তের সংখ্যা ২১ জন।

নমুনা পরিক্ষায় দেরি হওয়ার কারণে কমিউনিটি ট্রান্সমিশনের শঙ্কা পুরো লোহাগাড়া উপজেলায়, ১০ই মে কভিট-১৯ করোনা ভাইরাসের নমুনা পরিক্ষায় ১৪ জনের পজিটিভ রিপোর্ট এসেছে তবে রক্তের নমুনা পাঠানোর ৬ দিন পর, করোনা পরিক্ষার রিপোর্ট পজিটিভ আসতে দেরি হওয়ার কারণে আক্রান্তরা এই ৬দিন তাদের পরিবারের সদস্যরা সহ শতশত মানুষের সংস্পর্শে এসেছেন ফলে পুরো উপজেলায় করোনা ভাইরাসের কমিউনিটি ট্রান্সমিশন ঘটেছে, কিভাবে এর থেকে পরিত্রাণ পাওয়া যাবে সেটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন।

মতামত