সাঈদী পুত্রের সাথে বৈঠক ধামাচাপা দিতেই লোহাগাড়ায় বৌদ্ধ বিহার ভাংচুর

আবদুল আউয়াল জনি, সিটিজি ভয়েস টিভিঃ

জামায়াত নেতা দেলওয়ার হোসেন সাঈদী পুত্র মাসুদ সাঈদী ও মাওলানা তারেক মনোয়ারের সাথে রুদ্ধদ্বার বৈঠক, চট্টগ্রামের লোহাগাড়ার চরম্বা এলাকার স্থানীয় কৃষক মহিউদ্দিনের পুকুর থেকে জোর করে মৎস নিধনের ঘটনাকে ধামাচাপা দিতে নিজের বৌদ্ধ বিহার ভাংচুর করে মামলা দায়েরের মাধ্যমে দেশে সাম্প্রদায়িক দাঙ্গা ছড়িয়ে দেওয়ার প্রচেষ্টার অভিযোগে উপজেলার চরম্বা বিবিবিলার জয়সেন বড়ুয়ার পুত্র রকি বড়ুয়ার দৃষ্টান্তমুলক শাস্তির দাবীতে ও মিথ্যা মামলা প্রত্যাহার দাবীতে চট্টগ্রামের লোহাগাড়া সম্মিলিত সচেতন নাগরিক সমাজের ব্যানারে রোববার (১০ মে) বিকেলে সাংবাদিক সম্মেলন করা হয়েছে।

সম্মিলিত নাগরিক সমাজের অস্থায়ী কার্যালয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন চরম্বা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসহাব উদ্দীন।

লিখিত বক্তব্যে আসহাব উদ্দিন জানান ,  জনৈক কৃষক মহিউদ্দিনের পুকুরে অবৈধভাবে জোরপূর্বক স্থানীয় রকি বড়ুয়া ও তার ক্যাডার বাহিনী কর্তৃক মাছ ধরাকে কেন্দ্র করে ঘটনার সূত্রপাত। ওই দিন মহিউদ্দিন পুকুরে মাছ ধরতে বাধা দিলে রকি বড়ুয়ার নেতৃত্বে তার ওপর হামলা হয়। এ ঘটনায় রকি বড়ুয়াসহ ১২ জনকে আসামী করে থানায় মামলা করেন। রকি বড়ুয়া নিজেকে বাঁচাতে তার বাড়ীর নিকটে বৌদ্ধ মন্দির ভাঙার সাজানো ঘটনা ঘটায়। ভোর রাতে বৌদ্ধ মন্দিরটি ভাংচুর করে।  রকি বড়ুয়ার বাবা জয়সেন বড়ুয়া বাদী হয়ে চরম্বা আওয়ামীলীগ নেতা মো. জামাল উদ্দিন এবং মাওলানা হেলাল উদ্দিনের বিরুদ্ধে ৪ মে মন্দির ভাংচুরের মিথ্যা মামলা দায়ের করেন। সংবাদ সম্মেলনে অবিলম্বে মন্দির ভাংচুরের মিথ্যা মামলা প্রত্যাহার ও রকি বড়ুয়া তার বাহিনীকে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান।

এসময় উপস্থিত ছিলেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক বিজয় কুমার বড়ুয়া, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সালাউদ্দিন হীরু, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ লোহাগাড়ার সভাপতি শ্রী নিবাস দাশ সাগর, সাতকানিয়া-লোহাগাড়া বৌদ্ধ ঐক্য পরিষদের সভাপতি মাস্টার গোপাল বড়ুয়া, চরম্বা ইউপি চেয়ারম্যান মাষ্টার শফিকুর রহমান, বড়হাতিয়া ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রিটন বড়ুয়া রোনা, লোহাগাড়া উপজেলা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক রিদুয়ানুল হক সুজন, সাতকানিয়া উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ন-আহবায়ক আবু সালেহ শানসহ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে দেশে ধর্মীয় সংঘাত ও অস্থিরতা সৃষ্টির লক্ষ্যে নিজ এলাকার বৌদ্ধ বিহারে ভাঙচুরের দায়ে রকি বড়ুয়াকে অবিলম্বে কঠোর শাস্তির দাবি জানান এবং মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান বক্তারা।

মতামত