মানবিক হিন্দু পুলিশের প্রচেষ্টায় তৈরি শেখ ইব্রাহিম জামে মসজিদ

সিটিজি ভয়েস টিভি ডেস্ক:

ঢাকার একটি থানায় কর্মরত পুলিশের উপপরিদর্শক (এসআই) পুলক মজুমদারের প্রচেষ্টায় ফরিদপুরে তাঁর নিজ এলাকায় তৈরি হলো একটি মনোরম সুন্দর মসজিদ। মসজিদটির নাম শেখ ইব্রাহিম জামে মসজিদ।

গতকাল রোববার বিকেলে সদর উপজেলার ঈশানগোপালপুর ইউনিয়নের গোপালপুর এলাকায় মসজিদটির উদ্বোধন করেন স্থানীয় চেয়ারম্যান শহীদুল ইসলাম মজনু ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদ এস এম সুলতানসহ অন্যরা।

এক হাজার বর্গফুটের এই মসজিদটির ভেতরে একসঙ্গে প্রায় ১০০ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। এর সঙ্গে রয়েছে একটি অজুখানা। সেখানে একসঙ্গে আটজন মুসল্লির অজু করার ব্যবস্থা রয়েছে। মসজিদটির নির্মাণে প্রায় সাড়ে ১৩ লাখ টাকা ব্যয় হয়েছে, যার ১০ লাখ টাকা কুয়েত জয়েন্ট রিলিফ কমিটি ও বাকি টাকা এসআই পুলক মজুমদার ও স্থানীয়দের সহযোগিতায় জোগাড় হয়েছে।

জানা যায়, মসজিদ কমিটির সাধারণ সম্পাদক সোবাহান মোল্লা, কোষাধ্যক্ষ মো. বিল্লাল হোসেন, ইব্রাহিমের ছেলে সাইফুল মসজিদ বাবদ ৫ শতাংশ ও পাশেই মাদ্রাসা বাবদ ১৫ শতাংশ জমি দান করেন। তাঁর ওপরই নির্মিত হলো সুন্দর এই মসজিদটি।

এ বিষয়ে এসআই পুলক মজুমদার বলেন, ‘স্থানীয় মুসল্লি বাসারুল রহমান খোকনের সঙ্গে আলোচনা করি একটি মসজিদের তৈরির ব্যাপারে। এরপর আমি কুয়েত জয়েন্ট রিলিফ কমিটির মাধ্যমে ১০ লাখ টাকা বরাদ্দ নিয়ে এসে এ মসজিদ নির্মাণ কাজ শুরু করি। মসজিদের সঙ্গে ওজুখানা, টয়লেটসহ সব ব্যবস্থা রয়েছে।’

এসআই পুলক বলেন, ‘আমি এর আগেও আরেকটি মসজিদ এই এলাকায় তৈরি করেছি।’

এদিকে একজন হিন্দু ধর্মের লোক হয়ে যেভাবে এসআই পুলক মজুমদার দুটি মসজিদ তৈরিতে ভূমিকা নিলেন তা অনেকের কাছে এক অভূতপূর্ব উদাহরণ হয়ে রইল বলে মনে করছে স্থানীয় এলাকাবাসী।

মতামত