করোনার সম্ভাব্য প্রতিষেধক হাইড্রোক্সিক্লোরোকুইনের পরীক্ষা স্থগিত করল ডব্লিউএইচও

সিটিজি ভয়েস টিভি ডেস্ক:   

করোনাভাইরাসের সম্ভাব্য প্রতিষেধক হিসেবে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইনের ক্লিনিক্যাল ট্রায়াল সাময়িক স্থগিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সোমবার (২৫ মে) বিশ্বের বিভিন্ন দেশে চলতি এসব পরীক্ষা স্থগিতের ঘোষণা দেয় সংস্থাটি। এদিন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

গত সপ্তাহে যুক্তরাজ্যভিত্তিক প্রসিদ্ধ জনস্বাস্থ্য ও চিকিৎসা সাময়িকী ল্যানসেট- এর এক গবেষণা প্রকাশ হওয়ার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমন সিদ্ধান্ত নিলো। ওই গবেষণায় বলা হয়,  ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন কোভিড-১৯ আক্রান্ত রোগীর শরীরের প্রয়োগ করার পর তাদের মৃত্যু ঝুঁকি আরও বাড়ছে।

ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্বাহী গ্রুপ হাইড্রোক্সিক্লোরোকুইনের যেসব ক্লিনিক্যাল ট্রায়াল চলছে তাতে সাময়িক স্থগিতাদেশ দিয়েছে। নিরাপত্তা পর্যবেক্ষক বোর্ড এসব ট্রায়ালের সকল নিরাপত্তা পরিসংখ্যান পর্যালোচনা করে এ সিদ্ধান্ত দিয়েছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মহামারীর শুরুর দিকে এ ওষুধটিকে কোভিড-১৯ চিকিৎসায় অনুমোদন দিতে চেষ্টা করে ট্রাম্প প্রশাসন। তবে পরীক্ষা ছাড়াই একটি ওষুধকে অনুমোদন দেওয়ার বিষয়ে চিকিৎসা বিশেষজ্ঞদের সমালোচনার মুখে এটি অনুমোদন পায়নি।

এ ওষুধটি কোভিড-১৯ চিকিৎসায় কার্যকর বলে এখনও কোন প্রমাণ পাওয়া যায়নি বলে জানায় যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। এছাড়া আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে, ওষুধটি করোনা চিকিৎসায় কার্যকর নয় বরং আক্রান্ত রোগী এটি গ্রহণ করলে হৃদপিণ্ডের ক্ষতির আশঙ্কা রয়েছে।

তবে এ গবেষণাটি প্রকাশের আগে গত এপ্রিল থেকে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) হাইড্রোক্সিক্লোরোকুইন গ্রহণের ব্যাপারে সতর্ক করে আসছে। এফডিএ বলছে, এ ওষুধটি সেবনে হৃদযন্ত্রে অনিয়মিত ক্রিয়া এমনকি হৃদযন্ত্রের ট্রমা পর্যন্ত ঘটার ঝুঁকি রয়েছে।

কিন্তু বিশেষজ্ঞদের নিষেধ সত্ত্বেও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুরু থেকেই ওষুধটির পক্ষে অবস্থান নিয়েছেন। গত ১৯ মে হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে তিনি জানান, করোনাভাইরাস থেকে রক্ষা পেতে তিনি নিয়মিত সেবন করছেন ওষুধটি।

হাইড্রোক্সিক্লোরোকুইন সম্পর্কে ট্রাম্প বলেছিলেন, যেহেতু এটি প্রায় ৪০ বছর ধরে ম্যালেরিয়া চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে তাই কোভিড-১৯ রোগীরা এটি সেবন করে দেখতে পারেন। ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, ওষুধটি নিরাপদ ও এতে  রোগীদের হারানোর কিছু নেই।

তবে গেল সপ্তাহে যুক্তরাজ্য-ভিত্তিক প্রসিদ্ধ জনস্বাস্থ্য ও চিকিৎসা সাময়িকী ল্যানসেট- জানায়, ক্লিনিক্যাল ট্রায়াল চলাকালীন অবস্থায় যেসব রোগী হাইড্রোক্সিক্লোরোকুইন সেবন করছেন তাদের মৃত্যু ঝুঁকি বেড়েছে।

মতামত