সৌদি আরবের জেদ্দায় বিশেষ সেবা চালু করছে বাংলাদেশ কনস্যুলেট

সিটিজি ভয়েস টিভি ডেস্ক:

প্রবাসী বাংলাদেশি যারা জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের আওতায় আছেন তাদের সেবা প্রদানের লক্ষ্যে পাসপোর্ট ও ভিসা সংক্রান্ত বিশেষ জরুরি সেবা চালু হচ্ছে। কাউন্সিলর মোহাম্মদ কামরুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

আগামী রোববার (৩১ মে) কনস্যুলেট সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই বিশেষ সেবা প্রদান করবে। মহামারি করোনা ভাইরাসের বিস্তার রোধে জনসমাগম নিষিদ্ধ এবং ঘরের বাইরে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশা জারি থাকায় বিশেষ এ সেবা চালু হচ্ছে। যা সপ্তাহের রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত দেয়া হবে।

সেবাগ্রহীতাগণ শুধুমাত্র সাক্ষাতের সময়সূচি অনুযায়ী কনস্যুলেটে উপস্থিত হবেন। এর ব্যতিরেকে কনস্যুলেটে প্রবেশ করতে দেওয়া হবে না বলে জানানো হয় ওই বিজ্ঞপ্তিতে। সাক্ষাৎকারের দিন অবশ্য সেবাগ্রহীতাদের ফেসমাস্ক পরিধান করতে হবে।

প্রবাসী বাংলাদেশিদের কনস্যুলেটের সাক্ষাৎকারের বাংলাদেশ কনস্যুলেট জেনারেল জেদ্দার ই-মেইলে (fspvjeddah@gmail.com) আপনার ফোন/মোবাইল নম্বার উল্লেখ্য করে পাসপোর্ট কপি ও একামা কপি সংযুক্ত করে আবেদন করতে হবে। আবেদনপত্রে আপনি কেন কনস্যুলেটের সাক্ষাত করতে চান তা অবশ্যই উল্লেখ করতে হবে।

কনস্যুলেট আপনার ই-মেইল পাওয়ার পর মেসেজের মাধ্যমে সাক্ষাৎতের সময় ও তারিখ জানিয়ে দিবে।

এছাড়াও বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এর জেদ্দার  হটলাইন নাম্বার ৮০০২৪৪০০৫১ বা টেলিফোন ০১২৬৮৭৮৪৬৫, ০১২৬৮৯৪৭১২, ০১২৬৮১৭১৪৯ এই নাম্বারে প্রতি রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পাসপোর্ট ও একামা নাম্বার দিয়ে সাক্ষাত করতে সময় নেওয়া যাবে। যারা পাসপোর্ট, একামা ও মোবাইল নাম্বার দিয়ে সাক্ষাত করতে আগ্রহী তাদের পরবর্তীতে মেসেজের মাধ্যমে সময় জানি দেওয়া হবে।

আর যারা আগে পাসপোর্ট রিনিউ করতে দিয়েছেন এখনও পাননি বা যাদের পাসপোর্ট বাংলাদেশ থেকে চলে এসেছে কিন্তু আপনি এখনও মেসেজ পাননি তারাও কনস্যুলেটের হটলাইন অথবা ফোন নম্বরে কল করে পাসপোর্ট, একামা ও মোবাইল নাম্বার দিয়ে সাক্ষাত করার জন্য আবেদন করতে হবে। আপনার আবেদনের প্রেক্ষিতে কনস্যুলেট আপনার নাম্বারে মেসেজ করে সাক্ষাতের সময় ও তারিখ জানিয়ে দিবে।

এই বিষয়ে জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কাউন্সিলর (পাসপোর্ট ও ভিসা) মোহাম্মদ কামরুজ্জামান জানান, ‘বৈশ্বিক মহামারি করোনায় দীর্ঘদিন বন্ধ থাকার কারণে প্রবাসীদের জরুরি সেবা দিতে সামাজিক দূরত্ব বজায় রেখে আবেদনের প্রেক্ষিতে আগামী রোববার (৩১ মে ) থেকে বৃহস্পতিবার পর্যন্ত এই সেবা প্রদান করা হবে।’

কামরুজ্জামান আরও বলেন, ‘মহামারী করোনা ভাইরাসের সংক্রমণ বিস্তার রোধে এই সেবা সাময়িকভাবে চলবে। পরিস্থিতি উন্নতি হলে আগের স্বাভাবিক নিয়মে অফিস চলবে।’

মতামত