যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ নৌবাহিনীর যৌথ সমুদ্র মহড়া সম্পন্ন

সিটিজি ভয়েস টিভি ডেস্ক:

বিএন ফ্লিট হেডকোয়ার্টাসে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ নৌবাহিনীর মধ্যে অনুষ্ঠিত যৌথ সমুদ্র মহড়া কো-অপারেশন অ্যাফ্লোট রিডিনেস অ্যান্ড ট্রেনিংয়ের (কারাত) সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

সোমবার (০৯ নভেম্বর) আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এম মোজাম্মেল হক।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগদান করেন কমান্ডার এক্সপেডিশনারি স্ট্রাইক গ্রুপ সেভেন’র রিয়ার অ্যাডমিরাল ফ্রেড কেচার।

এসময় কমান্ডার বিএন ফ্লিটের তত্ত্বাবধানে আয়োজিত এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে চট্টগ্রাম নৌ অঞ্চলের কর্মকর্তা ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণ ও মহড়ায় যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যুদ্ধজাহাজ USNS MILLINOCKET এবং বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ, বিশেষায়িত ইউনিট সোয়াডস্ ও নেভাল এভিয়েশন অংশ নেয়।

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ নৌবাহিনীর মধ্যে বিদ্যমান সু-সম্পর্ক উন্নত করাই এ মহড়ার মূল লক্ষ্য ছিল। পাশাপাশি দুই দেশের নৌবাহিনীর অপারেশনাল কার্যক্রম সম্পর্কে ধারণা অর্জন, নিজেদের সক্ষমতা বৃদ্ধি এবং উন্নত প্রযুক্তির সঙ্গে পরিচিতি লাভ, যা বিভিন্ন তাত্ত্বিক ও ব্যবহারিক প্রশিক্ষণের মাধ্যমে সম্পন্ন করা হয়।

মতামত