করোনা ভাইরাস ভয়ংকররূপে ফিরছে চট্টগ্রামে: নতুন শনাক্ত ১৯৭ জন

সিটিজি ভয়েস টিভি ডেস্ক:

চট্টগ্রামে ধারাবাহিকতা বজায় রেখে ভয়ংকররূপে ফিরছে বৈশ্বিক মহামারী করোনা। শীতের আমেজ না বাড়লেও প্রতিদিনই বেড়ে চলছে আক্রান্তের সংখ্যা। গত কয়েকদিন ধরে ক্রমশ উর্ধ্বমুখী ছিল করোনা শনাক্তের হার। এবার তা প্রায় স্পর্শ করে ফেলেছে দুইশর ঘর।নতুন শনাক্ত হয়েছেন ১৯৭ জন করোনা রোগী। একই সাথে চট্টগ্রাম নগরে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও একজন।

চট্টগ্রাম সিভিল সার্জন এর প্রতিবেদন অনুসারে চট্টগ্রামে মোট করোনা শনাক্ত রোগী এখন ২৩ হাজার ৪১৯ জন। এদের মধ্যে নগরের রোগী ১৭ হাজার ৪৭৩ জন এবং ৫ হাজার ৯৪৬ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৩১২ জন, যাদের ২১৮ জন নগরের এবং ৯৪ জন উপজেলার। অন্যদিকে ১৯ নভেম্বর পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ১৭ হাজার ৭৯২ জন।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি শুক্রবার (২০ নভেম্বর) সকালে জানান, গত ২৪ ঘন্টায় চট্টগ্রামের সরকারি-বেসরকারি নয়টি ল্যাবে এক হাজার ৪৯৮ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ১৯৭ জনের দেহে। এদের মধ্যে ১৭৮ জন নগরের এবং ১৯ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে নগরে একজনের মৃত্যু হয়েছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৪ ঘণ্টায় ৫১৩ জনের নমুনা পরীক্ষা করোনা করা হয়। তাতে দিনের সর্বোচ্চ ১০৫ জনের দেহে করোনা শনাক্ত হয়।

চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ ৫৮৮ জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে ১১ জনের দেহে শনাক্ত হয়েছে করোনা ভাইরাস।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৩২ জনের নমুনাপরীক্ষা করে ৩ জনের করোনা শনাক্ত হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১২২ জনের নমুনা পরীক্ষা করে ১৭ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে।

চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় ২টি নমুনা পরীক্ষা করে ১টি পজিটিভ এসেছে।

নগরের বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবেও গত ২৪ ঘণ্টায় ১৩৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে করোনার জীবাণু পাওয়া যায় ৩৫ জনের দেহে।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৮৩ জনের করোনা পরীক্ষা করে ১৬ জন করোনা শনাক্ত হন।

বেসরকারি পর্যায়ে চট্টগ্রামে নতুন যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৮ জনের নমুনা পরীক্ষা করে ৯ জনের দেহে করোনার জীবাণু পাওয়া যায়।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ১৯ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া প্রতিবেদনে ছিল না।

 

 

মতামত